sonargaonpost.com
ঢাকাMonday , 4 September 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ইসলামিক
  5. এক্সক্লুসিভ
  6. খেলা-ধূলা
  7. চাকুরি
  8. ট্যুরিজম
  9. দূর্ঘটনা
  10. পড়াশোনা
  11. প্রবাস
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজনীতি
 
আজকের সর্বশেষ সবখবর

সুপার ফোরে বাংলাদেশ 

Editor: মোহাম্মদ শাহাদাৎ হোসেন সুমন
admin
September 4, 2023 8:34 am
Link Copied!

ম্যাচ হারলেই এশিয়া কাপের গ্রুপপর্ব থেকে আরও একবার বিদায়। আর জিতলে নির্ভর করতে হবে শ্রীলঙ্কা এবং আফগানিস্তান ম্যাচের ফলাফলের উপর। এমন এক সমীকরণ মাথায় রেখে আফগানদের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে এরপর বাংলাদেশ ব্যাটে-বলে দেখিয়েছে অসাধারণ নৈপুণ্য। জয় এসেছে ৮৯ রানের বিশাল ব্যবধানে। আর এই জয়ের পর কাগজে কলমে অন্তত সুপার ফোর নিশ্চিত করেই ফেলেছে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দলটি। 

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশের অবস্থান ছিল বেশ নড়বড়ে। আগের ম্যাচে হেরে যাওয়ায় নেট রানরেট ছিল ঋণাত্মকের ঘরে।  শূন্যের নিচে—মাইনাস দশমিক ৯৫১। এমন অবস্থায় দরকার ছিল বড় ব্যবধানের জয়। বাংলাদেশ সেটা পেয়েছে। জয়ের পর নেট রানরেট এখন দশমিক ৩৭৩।

এবার চোখ রাখা যাক সমীকরণে। এশিয়া কাপে গ্রুপ ‘বি’তে তলানিতে আছে আফগানিস্তান।  বাংলাদেশকে ছিটকে দিতে হলে পরের ম্যাচ শেষে আফগানিস্তানের রানরেট হতে হবে +০.৩৭৪। তাদের নেট রান রেট এখন -১.৭৮০। তার মানে পরের ম্যাচে তাদের নেট রান রেট নিয়ে যেতে হবে ১.৭৮০+.৩৭৪= ২.১৫৪। 

কিন্তু, বিপত্তি অন্য জায়গায়। এত বড় ব্যবধানে হারলে আবার শ্রীলঙ্কার নেট রান রেট নেমে যাবে ঋণাত্মকের ঘরে (+০.৯৫১-২.১৫৪= -১.২০৩)। সেক্ষেত্র বাদ পড়বে শ্রীলঙ্কা। অন্যদিকে শ্রীলঙ্কা যেকোন ব্যবধানে জয় পেলে বিদায় নিশ্চিত হচ্ছে আফগানদের। 

যার অর্থ, ‘বি’ গ্রুপের শেষ ম্যাচের ফলাফল যাইই হোক না কেন, তৃতীয় হয়ে গ্রুপপর্ব শেষ করতে হচ্ছেনা টাইগারদের। তাই এখন নিশ্চিতভাবেই বলা চলে, এশিয়া কাপ-২০২৩ এর আসরে সুপার ফোর নিশ্চিত করেছেন বাংলাদেশ। 

জেএ