sonargaonpost.com
ঢাকাSaturday , 5 August 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ইসলামিক
  5. এক্সক্লুসিভ
  6. খেলা-ধূলা
  7. চাকুরি
  8. ট্যুরিজম
  9. দূর্ঘটনা
  10. পড়াশোনা
  11. প্রবাস
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজনীতি
 
আজকের সর্বশেষ সবখবর

সুদানে ১ কোটি ৪০ লাখ শিশুর জরুরি মানবিক সহায়তা প্রয়োজন: ইউনিসেফ

Editor: মোহাম্মদ শাহাদাৎ হোসেন সুমন
Sonargaonpost
August 5, 2023 6:27 am
Link Copied!

সুদানের ১ কোটি ৪০ লাখ শিশুর জন্য ‘জরুরি ভিত্তিতে মানবিক সহায়তা’ প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ। গতকাল শুক্রবার সংস্থাটি বলেছে, দেশটিতে গত এপ্রিল থেকে শুরু হওয়া অভ্যন্তরীণ সংঘাতের কারণে খাদ্যসংকট দিন দিন তীব্র হচ্ছে।

ইউনিসেফের উপনির্বাহী পরিচালক টেড শাবান এক সংবাদ সম্মেলনে বলেন, সুদানে ১৭ লাখের বেশি শিশু ঘর ছাড়তে বাধ্য হয়েছে। ফলে তাদের ক্ষুধা, রোগ, সহিংসতার মুখে পড়ার ঝুঁকি তৈরি হয়েছে। নতুন এ সংকটের আগেই বাস্তুচ্যুত হয়েছে ১৯ লাখ শিশু।

টেড শাবান আরও বলেন, সুদানে ৫ বছরের কম বয়সী ৩০ লাখ শিশু অপুষ্টিতে ভুগছে। এর মধ্যে তীব্র অপুষ্টি আর মৃত্যুর ঝুঁকিতে আছে সাত লাখ শিশু। এক বছরের কম বয়সী ১৭ লাখ শিশু গুরুত্বপূর্ণ টিকা না পাওয়ার ঝুঁকিতে আছে। এর মধ্য দিয়ে রোগের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার ঝুঁকি বাড়ছে।

ক্ষমতা দখলের দ্বন্দ্ব থেকে গত ১৫ এপ্রিল সুদানের সামরিক বাহিনী ও আধা সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে সংঘাত ছড়িয়ে পড়ে।

ইউনিসেফের তথ্যানুযায়ী, এপ্রিলের মাঝামাঝি সময় থেকে সুদানে সংঘাত শুরুর পর কমপক্ষে ৪৩৫ শিশু নিহত হয়েছে। আহত হয়েছে ২ হাজার ২৫ জনের বেশি।

এর আগে ৩ আগস্ট জাতিসংঘ বলেছে, সুদানে দুই কোটির বেশি মানুষ তীব্র ক্ষুধায় ভুগছে। গত বছরের তুলনায় এ সংখ্যা প্রায় দ্বিগুণ।