sonargaonpost.com
ঢাকাMonday , 24 July 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ইসলামিক
  5. এক্সক্লুসিভ
  6. খেলা-ধূলা
  7. চাকুরি
  8. ট্যুরিজম
  9. দূর্ঘটনা
  10. পড়াশোনা
  11. প্রবাস
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজনীতি
 
আজকের সর্বশেষ সবখবর

রোনালদো এখনো পেনাল্টির ‘রাজা’

Editor: মোহাম্মদ শাহাদাৎ হোসেন সুমন
admin
July 24, 2023 11:00 am
Link Copied!

পেনাল্টিতে গোল করা নিয়ে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর সমর্থকদের প্রায়ই লড়াই করতে দেখা যায়। মেসি–ভক্তরা একদিকে যেমন রোনালদোর পেনাল্টিতে গোল করা নিয়ে হাস্যরস করেন, অন্যদিকে রোনালদো–ভক্তদেরও বিশ্বকাপ জয়ের পথে মেসির করা একাধিক পেনাল্টি গোল নিয়ে প্রশ্ন তুলতে দেখা যায়। তবে পেনাল্টি নিয়ে সাধারণ দর্শকদের মধ্যে যতই অস্বস্তি থাকুক, শিরোপা জেতাতে অনেক সময় একটি পেনাল্টি শট হাজারো গোলের চেয়ে মূল্যবান হয়ে উঠতে পারে।

১২ গজ দূর থেকে একটি ভুল শটই একটি দলের চিরকালীন কান্নার সমার্থক হয়ে উঠতে পারে। তাই পেনাল্টি শুধু গুরুত্বপূর্ণই নয়, কখনো কখনো হয়ে উঠতে পারে মহাগুরুত্বপূর্ণ। সম্প্রতি ফুটবলভিত্তিক পোর্টাল বিসকার প্রো গত পাঁচ বছরে পেনাল্টিতে কারা দাপট দেখিয়েছেন, সেটি হিসাব কষে বের করেছে। যেখানে বিশ্বকাপ জয়ের পথে পেনাল্টি থেকে ৪ গোল করা মেসি নন, বরং রোনালদোই রাজত্ব করছেন এ তালিকায়। পেনাল্টি থেকে ৫ বছরে সব মিলিয়ে ৪৩ গোল করেছেন রোনালদো।

পর্তুগিজ মহাতারকার পরের স্থানটি ইতালিয়ান তারকা চিরো ইম্মোবিলের। তালিকায় জায়গা পেয়েছেন নেইমার, লেভানডফস্কি ও হ্যারি কেইনের মতো শীর্ষ তারকারাও।
অন্যদিকে এ তালিকায় সেরা আটেও জায়গা হয়নি মেসির। বিশ্বকাপে পেনাল্টি নেওয়ায় সাফল্য পেলেও মেসির পেনাল্টি রেকর্ড অবশ্য খুব আহমরি নয়। তাঁর পেনাল্টি মিস জাতীয় দলের হার কিংবা বিদায়ের কারণও হতে দেখা গেছে।

তা ছাড়া মেসির পেনাল্টি গোলের তালিকায় পিছিয়ে পড়ার আরেকটি বড় কারণ ছিল তাঁর বার্সেলোনা থেকে পিএসজিতে যাওয়ার ঘটনা। গত দুই মৌসুমে পিএসজির হয়ে মূলত পেনাল্টি নিয়েছেন নেইমার ও এমবাপ্পে। এ দুজনের কারণে সেভাবে পেনাল্টি নেওয়ার সুযোগ পাননি মেসি। যা তাঁকে পিছিয়ে দেওয়ার পথে বড় ভূমিকা রেখেছে। এখন রোনালদো ছাড়াও পেনাল্টি নেওয়ার ক্ষেত্রে সেরা আটে আর কারা আছেন, একনজরে দেখে নেওয়া যাক।