sonargaonpost.com
ঢাকাMonday , 24 July 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ইসলামিক
  5. এক্সক্লুসিভ
  6. খেলা-ধূলা
  7. চাকুরি
  8. ট্যুরিজম
  9. দূর্ঘটনা
  10. পড়াশোনা
  11. প্রবাস
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজনীতি
 
আজকের সর্বশেষ সবখবর

পোস্টারে হিজাব ছাড়া নারীর ছবি, ইরানে চলচ্চিত্র উৎসব বাতিল

Editor: মোহাম্মদ শাহাদাৎ হোসেন সুমন
admin
July 24, 2023 8:17 am
Link Copied!

একটি চলচ্চিত্র উৎসবের পোস্টারে হিজাব ছাড়া এক অভিনেত্রীর ছবি ছাপানোয় ওই আয়োজন বাতিল করেছে ইরানের কর্তৃপক্ষ। দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আইআরএনএ এই খবর জানিয়েছে।

ইরানে আগামী সেপ্টেম্বরে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এ উপলক্ষে ইরানিয়ান শর্ট ফিল্ম অ্যাসোসিয়েশন (আইএসএফএ) একটি পোস্টার প্রকাশ করে। ওই পোস্টারে দেশটির অভিনেত্রী সুসান তাসলিমির একটি ছবি ব্যবহার করা হয়।

ছবিটি ১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত সুসান তাসলিমির ‘দ্য ডেথ অব ইয়াদগার্ড’ চলচ্চিত্র থেকে নেওয়া হয়েছিল। ছবিতে এই অভিনেত্রীকে হিজাব ছাড়াই দেখা গেছে। আর এতেই আপত্তি জানিয়েছে ইরান সরকার।

আইআরএনএনের প্রতিবেদনে গত শনিবার বলা হয়েছে, আইএসএফএ আয়োজিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের ১৩তম আসর বাতিলের নির্দেশ দিয়েছে ইরানের সংস্কৃতি মন্ত্রণালয়। উৎসবের পোস্টারে হিজাব ছাড়া এক নারীর ছবি ব্যবহার করার মধ্য দিয়ে আইন লঙ্ঘন করায় এই নির্দেশ দেওয়া হয়েছে।

ইরানে ১৯৭৯ সালে ইসলামিক বিপ্লব হয়। এরপর ১৯৮৩ সাল থেকে দেশটির নারীদের জন্য হিজাব পরা বাধ্যতামূলক করা হয়। আইন অনুযায়ী, ইরানের নারীদের প্রকাশ্যে হিজাব পরে কিংবা মাথা ঢেকে চলাফেরা করতে হয়। বিভিন্ন সময় ইরানের নারীরা এই আইনের প্রতিবাদ করেছেন।