sonargaonpost.com
ঢাকাMonday , 24 July 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ইসলামিক
  5. এক্সক্লুসিভ
  6. খেলা-ধূলা
  7. চাকুরি
  8. ট্যুরিজম
  9. দূর্ঘটনা
  10. পড়াশোনা
  11. প্রবাস
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজনীতি
 
আজকের সর্বশেষ সবখবর

পুলিশের আরও অর্ধশতাধিক পদে রদবদল আসছে

Link Copied!

জাতীয় নির্বাচনের আগে গত এক মাসে পুলিশের গুরুত্বপূর্ণ ৬৯টি পদে রদবদল হয়েছে। শিগগিরই উপমহাপরিদর্শক (ডিআইজি), অতিরিক্ত উপমহাপরিদর্শক, পুলিশ সুপারসহ আরও অর্ধশতাধিক পদে পদোন্নতি ও রদবদল করা হবে বলে জানা গেছে।

এই সময়ে পুলিশের এই রদবদল সরকারের নির্বাচনকালীন প্রস্তুতি হিসেবে আলোচিত হচ্ছে রাজনৈতিক অঙ্গনে। যদিও স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, চাকরির মেয়াদ দুই বছরের বেশি হওয়া কর্মকর্তাদেরই বদলি করা হয়েছে।

রদবদলের তালিকা পর্যালোচনা করে দেখা গেছে, ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারে থাকাকালে যাঁরা নিয়োগ পেয়েছেন, তাঁদের মধ্য থেকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পাওয়া কর্মকর্তা বেশি। এ ছাড়া গুরুত্বপূর্ণ পদে যাওয়া কর্মকর্তাদের বড় অংশ ছাত্রজীবনে সরকার-সমর্থক ছাত্রসংগঠনের সঙ্গে জড়িত ছিলেন অথবা পরিবারের কেউ না কেউ ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত বলে জানা গেছে।

সরকার তো চাইবেই নিজেদের লোকজনকে পুলিশ ও প্রশাসনে রাখতে। এখন নির্বাচন কমিশনের ওপর নির্ভর করবে তারা সরকারদলীয় বা পক্ষপাতদুষ্ট লোকজনকে রাখবে কি, রাখবে না।

সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন

নির্বাচনের আগে রাজনৈতিক কারণে বদলি বা পদায়নের এই অভিযোগ মেনে নিতে রাজি নন সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিরা। তাঁরা বলছেন, নির্বাচনপ্রক্রিয়া শুরু হলে নির্বাচন কমিশন বিভাগ, জেলা বা ইউনিটে দীর্ঘদিন দায়িত্ব পালন করা কর্মকর্তাদের এমনিতেই বদলি করত।

তবে বিশেষজ্ঞরা মনে করছেন, নির্বাচন কমিশন চাইলেও এসব কর্মকর্তাকে সহজে সরাতে পারবে না। কারণ, তাঁরা দুই বছর বা তার বেশি সময়ের জন্য দায়িত্ব পালন করার পর বদলি হয়েছেন। সে ক্ষেত্রে নতুন কর্মস্থলে যোগ দেওয়ার অল্প সময়ের মধ্যে আবার কর্মস্থল পরিবর্তন করার বিষয়টি যৌক্তিক হবে না।