sonargaonpost.com
ঢাকাTuesday , 8 August 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ইসলামিক
  5. এক্সক্লুসিভ
  6. খেলা-ধূলা
  7. চাকুরি
  8. ট্যুরিজম
  9. দূর্ঘটনা
  10. পড়াশোনা
  11. প্রবাস
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজনীতি
 
আজকের সর্বশেষ সবখবর

পাকিস্তানের হয়ে অবসর, খেলবেন যুক্তরাষ্ট্রে!

Editor: মোহাম্মদ শাহাদাৎ হোসেন সুমন
admin
August 8, 2023 7:53 am
Link Copied!

পাকিস্তানের জার্সিতে ক্রিকেট থেকে অবসরে যাচ্ছেন বাঁ-হাতি ব্যাটার ফাওয়াদ আলম। তবে ২২ গজে তিনি নতুন ক্যারিয়ার শুরু করতে চান যুক্তরাষ্ট্রে। দেশটির ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট মাইনর লিগ টি-টোয়েন্টি লিগে ফাওয়াদ শিকাগো কিংসম্যানের ‌‘স্থানীয়’ ক্রিকেটার হিসেবে খেলতে পারেন। তিনি অবশ্য নতুন নন, এর আগেও পাকিস্তানের সামি আসলাম, হাম্মাদ আজম, সাইফ বদর এবং মোহাম্মদ মোহসিনের মতো ক্রিকেটাররা দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রের ক্রিকেটে ক্যারিয়ার শুরু করেছেন।

এই তথ্য নিশ্চিত করেছে ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ। চলতি বছরের অক্টোবরে ৩৭ বছর পূর্ণ হবে পাকিস্তানি ব্যাটিং অলরাউন্ডার ফাওয়াদের। ২০০৭ সালে তিনি ‘মেন ইন ব্লু’-এর হয়ে রঙিন পোশাকে তার অভিষেক হয়েছিল। তবে পাকিস্তানের হয়ে তার ক্যারিয়ারটা তেমন সুখকর নয়। ২০০৯ সালে জাতীয় দলের টেস্ট অভিষেকে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ফাওয়াদ। ওই সময় ঘরোয়া ক্রিকেটে ৫৫ গড়ে রান করলেও সাদা পোশাকের ফরম্যাট থেকে তিনি বাদ পড়েন। পরবর্তীতে ১১ বছর পর আবারও টেস্ট দলে ডাকা হয় তাকে।

২০২০ সালে আবারও পাকিস্তানের জার্সি গায়ে তোলার মাধ্যমে ফাওয়াদ নিজেকে দলের বাইরে রাখার সিদ্ধান্তকে ভুল প্রমাণ করেন। মাঠের ফেরার তৃতীয় ম্যাচেই নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি হাঁকান তিনি। পরবর্তীতে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ এবং জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাজিক ফিগার পূর্ণ করে সেই সময়ের জন্য শীর্ষ রান সংগ্রাহকও বনে যান ফাওয়াদ।

তবে এরপরই আবার দারুণ ফর্মের উল্টো পিঠ দেখেন এই মিডল অর্ডার ব্যাটার। ২০২২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪ ইনিংসে তিনি মাত্র ৩৩ রান করেন। এরপর ফাওয়াদের ব্যাট হাসেনি পরবর্তী শ্রীলঙ্কা সিরিজেও। টি-টোয়েন্টি ফরম্যাটে ফাওয়াদ পাকিস্তানের বিশ্বকাপজয়ী দলেও ছিলেন, তবে এরপর মাত্র ১১ ম্যাচের একাদশে সুযোগ মেলে তার। আন্তর্জাতিক ক্রিকেটে তিনি ১৯টি টেস্ট, ৩৮ ওয়ানডে এবং ২৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। টেস্টে ৫টি এবং ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৪ এশিয়া কাপে একটি সেঞ্চুরি করেছিলেন ফাওয়াদ।

পাকিস্তান জাতীয় দলে থাকাকালে ফাওয়াদের ব্যাটিং কৌশল নিয়ে নানামুখী মন্তব্যের মুখোমুখি হয়েছিলেন। তবে কায়েদে আজম ট্রফিতে তার দারুণ ব্যাটিং ফর্ম দেখে সাবেক ক্রিকেটার ও গণমাধ্যম তাকে দলে নেওয়ার জন্য জোরেশোরে আওয়াজ তোলে। ১৯ বছরে তিনি প্রথম শ্রেণির ক্রিকেটে ২০১টি ম্যাচ খেলেছেন, যেখানে তার সংগ্রহ ১৪ হাজার রান।