sonargaonpost.com
ঢাকাMonday , 24 July 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ইসলামিক
  5. এক্সক্লুসিভ
  6. খেলা-ধূলা
  7. চাকুরি
  8. ট্যুরিজম
  9. দূর্ঘটনা
  10. পড়াশোনা
  11. প্রবাস
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজনীতি
 
আজকের সর্বশেষ সবখবর

নতুন বিশ্বরেকর্ড গড়ার আশায় ৬৯ হাজার পেন্সিল সংগ্রহ

Editor: মোহাম্মদ শাহাদাৎ হোসেন সুমন
admin
July 24, 2023 10:06 am
Link Copied!

তিন দশক ধরে পেন্সিল সংগ্রহ করছেন যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যের কোফ্যাক্সের বাসিন্দা অ্যারন বার্থলমি (৩৬)। তাঁর সংগ্রহে রয়েছে ৬৯ হাজার ২৫৫টি পেন্সিল। বিশ্বের সবচেয়ে বেশি পেন্সিল সংগ্রহের নতুন রেকর্ড গড়তে গত বুধবার গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষকে তার বিশদ তথ্য জানিয়েছেন অ্যারন। অ্যারন বার্থলমির পেন্সিলগুলো বর্তমানে রয়েছে কোফ্যাক্স হিস্টোরিক্যাল সোসাইটির জাদুঘরে।

গিনেস কর্তৃপক্ষের নিয়ম মেনে চলতি মাসে ওই জাদুঘরেই আয়োজিত এক অনুষ্ঠানে জনসমক্ষে পেন্সিলের সংগ্রহটি গণনা করা হয়। আগের রেকর্ডটি এমিলিও অ্যারেনাস নামের একজনের। তিনি ২৪ হাজার ২৬টি পেন্সিল সংগ্রহে রেখে ২০২০ সালের মে মাসে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়েছিলেন।
অ্যারন বার্থলমি জানান, প্রাথমিকে পড়ার সময়ই পেন্সিল সংগ্রহ শুরু করেন তিনি।এক বড়দিনে এক শিক্ষক তাঁকে একটি বর্ণিল পেন্সিল উপহার দিয়েছিলেন। এর পরই তাঁর মাথায় চেপে বসে পেন্সিল সংগ্রহের ঝোঁক। পুরনো জিনিসপত্রের দোকান থেকে শুরু করে বিভিন্ন জায়গায় ঘুরে তিনি পেন্সিল সংগ্রহ শুরু করেন। শিগগিরই তাঁর সংগ্রহে থাকা পেন্সিলের সংখ্যা হাজারে ওঠে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার পেন্সিল রয়েছে অ্যারনের কাছে। তাঁর সংগ্রহের কিছু পেন্সিল ১০০ বছর বা তারও বেশি পুরনো। তবে অ্যারনের সবচেয়ে পছন্দের পেন্সিল হলো ১৯২৬ সালের একটি ষড়ভুজাকার পেন্সিল, যা যুক্তরাষ্ট্রের স্বাধীনতার ১৫০ বছর পূর্তির স্মৃতি বহন করে।
অ্যারন বার্থলমি বলেন, ‘প্রতিটি পেন্সিলের রয়েছে একটি গল্প। আমি সব সময় তা উপভোগ করেছি।