sonargaonpost.com
ঢাকাTuesday , 25 July 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ইসলামিক
  5. এক্সক্লুসিভ
  6. খেলা-ধূলা
  7. চাকুরি
  8. ট্যুরিজম
  9. দূর্ঘটনা
  10. পড়াশোনা
  11. প্রবাস
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজনীতি
 
আজকের সর্বশেষ সবখবর

আধাঘণ্টা মোবাইলে কথা বললে বাড়ে উচ্চ রক্তচাপের ঝুঁকি 

Editor: মোহাম্মদ শাহাদাৎ হোসেন সুমন
admin
July 25, 2023 6:01 am
Link Copied!

মোবাইলে কথা বলার প্রবণতা রয়েছে কমবেশি প্রত্যেক মানুষের। তবে মোবাইলে বেশি সময় কথা বললে তার পরিণাম শরীরের জন্য মারাত্মক হতে পারে বলে সম্প্রতি এক গবেষণা থেকে জানা গেছে। বলা হচ্ছে, সপ্তাহে ৩০ মিনিট বা তার বেশি সময় মোবাইলে কথা বললে উচ্চ রক্তচাপের আশঙ্কা বেড়ে যায় অন্তত ১২ শতাংশ। যারা সপ্তাহে ৪-৬ ঘণ্টা মোবাইলে কথা বলেন, তাদের এই ঝুঁকি থাকে ২৫ শতাংশ। পুরুষ ও নারী সবার ক্ষেত্রে একই ফল মিলেছে। তবে যারা অনেকদিন ধরে মোবাইল ব্যবহার করছেন তাদের ঝুঁকি কতখানি তা স্পষ্ট করা হয়নি। খবর ডেইলি মেইলের। 

বিশ্বের মোট জনসংখ্যার ১০ বছরের বেশি বয়সিদের মধ্যে এক-তৃতীয়াংশেরই মোবাইল রয়েছে। মোবাইল থেকে যে রেডিওফ্রিকোয়েন্সি এনার্জি বের হয় তা শরীরে রক্তচাপ বাড়িয়ে দেওয়ার আশঙ্কা তৈরি করে। যা থেকে হার্ট অ্যাটাক, স্ট্রোক করে মৃত্যুর ঘটনা ঘটছে দুনিয়াজুড়ে। 

চীনের গুয়ানঝাউয়ের মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এ গবেষণায় দাবি করা হয়েছে, আপনার হার্টের সুস্থতা নির্ভর করে আপনি কতক্ষণ মোবাইলে কথা বলছেন তার ওপর। যত বেশি কথা বলবেন, ঝুঁকি তত বাড়বে। ইউরোপিয়ান হার্ট জার্নাল ডিজিটাল হেলথে এসংক্রান্ত তথ্য প্রকাশিত হয়েছে। 

৩৭ থেকে ৭৩ বছর বয়সী ২ লাখ ১২ হাজার ৪৬ জন মানুষের ওপর এ সমীক্ষা করা হয়। এতে কত বছর ধরে তারা মোবাইল ব্যবহার করছেন, সপ্তাহে কত ঘণ্টা মোবাইলে কথা বলেন, হ্যান্ডস ফ্রি কিংবা স্পিকার ব্যবহার করে কথা বলেন কিনা এসব আলাদাভাবে বিবেচনায় আনা হয়।